ATM থেকে টাকা তোলার সময় আমাদের এমন অনেক সমস্যায় পড়তে হয়— যে সমস্যা সমাধানের রাস্তা আমাদের তৎক্ষণাৎ জানা থাকে না। সেই সময় কী করতে হবে বা কী করা উচিৎ আমরা বুঝতে পারি না। অনেক সময় দেখা যায়, আপনি ATM থেকে টাকা তুলতে গিয়েছেন, টাকা তুলতে পারলেন না। অথচ দেখলেন যে অ্যাকাউন্ট থেকে টাকা কমে গিয়েছে। এমন অবস্থায় জেনে নিন কী করবেন—
(১) এমন ঘটনার সঙ্গে সঙ্গে অর্থাৎ যত তাড়াতাড়ি সম্ভব আপনার ATM কার্ডটি নিয়ে ব্যাংকের কাছে এবং পুলিশের কাছে অভিযোগ জানান।
(২) White lebel ATM বা WLA-র ক্ষেত্রে এই বিষয়ে অভিযোগ জানানোর জন্য Contact নম্বর বা টোল ফ্রি নম্বরের সুবিধাও থাকে।
(৩) নন-ব্যাংকগুলির ATM-এর সেট-আপ, অপারেট যারা করে তাদের WHITE LEBEL ATM বলে।
(৪) রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার নির্দেশাবলী অনুযায়ী, গ্রাহকদের অভিযোগ অনুযায়ী অভিযোগের ৭ দিনের মধ্যে ব্যাংককে গ্রাহকের টাকা ফেরত দিতে হবে।
(৫) ২০১১ সালের ১ জুলাই থেকে ধার্য হওয়া নিয়ম অনুযায়ী, ব্যাংক গ্রাহককে টাকা ফেরত দেওয়ার সময় দেরি হলে প্রতি ১ দিনে ১০০ টাকা করে ক্ষতিপূরণ দিতে হবে।
(৬) ক্ষতিপূরণ অবশ্যই গ্রাহকের অ্যাকাউন্টে পৌঁছে যেতে হবে ব্যাংকের পক্ষ থেকে, এবং গ্রাহকের ফের অভিযোগের আগেই।
(৭) যদি কোনও গ্রাহক এরকম ক্ষেত্রে ৩০ দিনের মধ্যেও ব্যাংকের কাছে অভিযোগ না জানান, তাহলে সেই গ্রাহক ক্ষতিপূরণ পাওয়ার অধিকারী থাকবেন না।
(সংগৃহীত)
ভালো থাকুন | School of Awareness
No comments:
Post a Comment